Thursday, June 12, 2014

সব ফলেই বিষ

সব ফলেই বিষ

হাসান সোহেল : কেমিকেল যুক্ত ফলের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। দেশের বিভিন্নবাজারে ফলের দোকানে গতকালও অভিযান চালানো হয়। এই অভিযানকে আরও জোরদার করতে এবং রাজধানীতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফলের প্রবেশ ঠেকাতে পুলিশের অভিযানও শুরু হয়েছে। বুধবার রাত থেকেই রাজধানীর ৮টি প্রবেশপথে বিশেষ চেকপোস্ট বসিয়ে এই অভিযান চালানো হচ্ছে। গাবতলী, সায়েদাবাদসহ রাজধানীর গুরুত্বপূর্ণ ৮টি স্থানে এ অভিযান চলবে বলে বিএসটিআই জানায়।
এদিকে অভিযান চালিয়ে মাত্রাতিরিক্ত ফরমালিনের অস্তিত্ব পাওয়া গেলেই ঘটনাস্থলে ধ্বংস করা হচ্ছে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এসব ফল। সামাজিক সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর পক্ষ থেকেও জনস্বার্থে রাজধানীর বিভিন্ন বাজার থেকে ফল সংগ্রহ করে বিষাক্ত ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হচ্ছে। তাদের সংগ্রহ করা নমুনার মধ্যে শত ভাগ জামে, ৯৫ ভাগ লিচুতে এবং ৬৬ ভাগ আমে বিষাক্ত ফরমালিনের উপস্থিতি পাওয়া গেছে। এ ছাড়া অন্যান্য ফলেও ফরমালিন পাওয়া গেছে বলে পরীক্ষায় উঠে এসেছে। পবা’র পক্ষ থেকে খাদ্যে ফরমালিন মেলানোর সঙ্গে জড়িত ব্যক্তি ও বিক্রেতাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া যথেষ্ট নয় বলে উল্লেখ করা হয়। এ ক্ষেত্রে বিশেষ ক্ষমতা আইনের ২৫ (ক) ধারা ব্যবহার করে জড়িতদের বিরুদ্ধে মৃত্যুদ- বা যাবজ্জীবন কারাদ-ের বিধান কার্যকরের দাবি জানানো হয়েছে।  
অপরদিকে আগারগাঁও হলিডে মার্কেটে ফর্মালিন ও কেমিকেলমুক্ত সাশ্রয়ী মূল্যের মৌসুমী ফলের বাজারের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা। তিনি সারা দেশে আরো বিষমুক্ত দেশী ফলের বাজার চালু করার আহবান জানিয়েছেন। এছাড়া ফরমালিন প্রতিরোধে এই সংসদ অধিবেশনেই আইন পাস হচ্ছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।   
রাজধানীতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফলের প্রবেশ ঠেকাতে গতকাল রাত থেকেই শুরু হয়েছে অভিযান। ফলের চালান আসে নগরীর এমন আটটি প্রবেশমুখে চৌকি বসিয়ে চালানো হবে তল্লাশি। স্থানগুলো হলো পোস্তগোলা ব্রীজ, যাত্রাবাড়ী থানার সাইনবোর্ড, ডেমরা থানার সুলতানা কামাল ব্রীজের পশ্চিম পাশে ডেমরা চৌরাস্তা, বাবুবাজার ব্রীজ, সদরঘাট, ওয়াইজঘাট, গাবতলীর পর্বতা সিনেমা হলের সামনে, আব্দুল¬াহপুর ব্রীজ ও ধউর ব্রীজ। ক্ষতিকর ফল ধ্বংস করার পাশাপাশি থাকবে জরিমানাসহ তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা।  
ডিএমপি জানায়, ফরমালিনযুক্ত ফল, মাছ ও তরি-তরকারি বিক্রয়, খাদ্যে ভেজাল দেয়া, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার সংরক্ষণ, পচা ও বাসি খাবার বিক্রয়, ভেজাল গুঁড়া মসলা তৈরি ও বিক্রয় ও নকল খাদ্যজাতীয় দ্রব্য তৈরি ইত্যাদি জনস্বাস্থ্যহানিকর কার্যকলাপের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে। রাজধানীবাসীর জন্য বিষমুক্ত ফল নিশ্চিত করতে শুরু হচ্ছে এই অভিযান। অভিযানে পুলিশকে সব ধরনের সহায়তা দেবে প্রশাসন ও বিএসটিআই। 
ঢাকা মেট্রোপলিটন পুলিশ যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, ভ্রাম্যমাণ আদালতের দুই লাখ টাকা জরিমানা ও দুই বছর পর্যন্ত কারাদ- দেয়ার ক্ষমতা রয়েছে। প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, ২০১৩ সালে বিশুদ্ধ খাদ্য আইনে খাদ্যদ্রব্যে ভেজাল দেয়ার জন্য মৃত্যুদ- পর্যন্ত শাস্তির বিধান রয়েছে। সাধারণত রাতেই রাজধানীতে প্রবেশ করে ফলের বড় চালান। তাই আপাতত রাতে সীমাবদ্ধ থাকলেও প্রয়োজনে অভিযানের সময়সূচি দিনেও নির্ধারণ করা হতে পারে। 
এদিকে পবা গতকাল বুধবার রাজধানীর কলাবাগানে প্রতিষ্ঠানটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ফলে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করে আশঙ্কাজনক তথ্য দিয়েছে। সংবাদ সম্মেলনে পবা’র নির্বাহী সাধারণ সম্পাদক মোঃ আবদুস সোবহান জানান, ১ থেকে ১০ জুন পর্যন্ত ঢাকার ৩৫টি এলাকা থেকে আম, জাম, লিচু, আপেল ও মালটা সংগ্রহ করে এই পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষায় ১৪টি নমুনা জামের সব ক’টিতেই ফরমালিন পাওয়া গেছে। 
পবা জানায়, জাম, আম ও লিচু ছাড়াও আপেলে ৫৯ শতাংশ, ৬৯ শতাংশ মালটা ও ৮৭ শতাংশ আঙুরে ফরমালিন মিলেছে। ঢাকার পাশাপাশি গত ২২ ও ২৩ এপ্রিল চট্টগ্রামের কয়েকটি বাজার থেকে ফলের নমুনা সংগ্রহ করে পবা। সংগৃহীত সফেদা, আনারস ও আঙুরে শত ভাগ ফরমালিন পেয়েছে পবা। এ ছাড়া ৩৩ ভাগ আপেল, ৭৭ ভাগ মালটা ও ৫০ ভাগ কমলায় ফরমালিনের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছে সংগঠনটি।
অপরদিকে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা রাজধানীসহ সারা দেশে আরো বিষমুক্ত দেশী ফলের বাজার চালু করার আহবান করেছেন। একই সঙ্গে সেবাধর্মী এ কর্মকা-ে রাজধানীবাসীসহ সকলের সহায়তার কথা জানিয়েছেন। 
গতকাল আগারগাঁও হলিডে মার্কেটে ফরমালিন ও কেমিকেলমুক্ত সাশ্রয়ী মূল্যের মৌসুমী ফলের বাজারের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এ আহবান জানান। সমবায় অধিদপ্তরের সমবায় বাজার কনসোর্টিয়াম লিঃ-এর সদস্যদের উদ্যোগে রাজধানীবাসীর জন্য এই মৌসুমী ফলের বাজার চালু করা হয়। প্রতিমন্ত্রী এই বাজার থেকে ফরমালিনমুক্ত ফল ক্রয় করেন। অতিরিক্ত সমবায় নিবন্ধক সর্দার মোঃ জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমবায় নিবন্ধক মোঃ হুমায়ুন খালিদ, কনসোর্টিয়ামের সহ-সভাপতি নাজমুল আলম ভূঁইয়া জুয়েল ও পরিচালক রবিউল ইসলাম। 
মসিউর রহমান রাঙ্গা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে পল্লী উন্নয়ন ও সমবায় অধিদপ্তর জনকল্যাণে কনসোর্টিয়ামটি গঠন করায় দেশের সমবায়ীদের জীবনমান উন্নয়ন ঘটছে। এ বাজারে রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের সমবায় সমিতির সদস্যদের বাগান থেকে বিভিন্ন জাতের দেশী আম, দিনাজপুর হতে সুস্বাদু বোম্বাই লিচুর সমারোহ ঘটেছে। বাজারটিতে সমবায় অধিদপ্তর ও বিএসটিআই সার্বিক সহায়তা করছে। 
এ সময় বিএসটিআই’র একটি প্রতিনিধি দল ওই বাজারের ফলে কেমিকেল আছে কিনা তা পরীক্ষা করেন। তবে, ওই সময়ে এই বাজারে কোন ফলে ফরমালিন বা অন্য কোন কেমিকেলের আধিক্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিএসটিআই’র সহকারী পরিচালক মোঃ রিয়াজুল হক। একই সঙ্গে রাত থেকে তাদের অভিযান অব্যাহত আছে বলে জানান তিনি। 
উল্লেখ্য, সমবায় অধিদপ্তর দেশের নিত্যপণ্য সামগ্রীর বাজার স্থিতিশীল ও ভোক্তা-উৎপাদক স্বার্থ রক্ষায় সমবায় বাজার কনসোর্টিয়াম লিমিটেড গঠন করে। এ সংগঠন দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষি সমবায়ীদের উৎপাদিত পণ্য সরাসরি ক্রয় করে রাজধানীসহ বিভিন্ন শহরে সমবায় বাজারে বিপণনের মাধ্যমে মুনাফালোভী মধ্যস্বত্ব ভোগীদের সিন্ডিকেট ভাঙ্গতে শুরু করেছে। এতে করে ভোক্তা সাধারণ ও উৎপাদকগণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হচ্ছেন।
সূত্র - দৈনিক ইনকিলাব।

0 comments:

Post a Comment