Monday, September 9, 2013

বাংলাদের গর্ব - সালমান খান - বিশ্ব অর্থনীতির শীর্ষ ৫০ প্রভাবশালীর তালিকায়

বিশ্ব অর্থনীতির শীর্ষ ৫০ প্রভাবশালীর তালিকায় সালমান

বিশ্ব অর্থনীতির প্রভাবশালী ৫০ ব্যক্তিত্বের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত অনলাইনভিত্তিক শিক্ষক সালমান খান। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ব্লুমবার্গ মার্কেটস এ তালিকা প্রকাশ করেছে।

সালমান যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে থেকে একযোগে সারা বিশ্বের কোটি কোটি শিক্ষার্থীকে বিনা মূল্যে শিক্ষা বিতরণ করে চলেছেন। তাঁর অভাবনীয় শিক্ষা পদ্ধতি ও এর সাফল্যের স্বীকৃতি হিসেবে ইতিমধ্যে তিনি সার্চ ইঞ্জিন গুগলের কাছ থেকে 'ওয়ার্ল্ড চেঞ্জিং আইডিয়া'র পরিকল্পনাকারী হিসেবে পুরস্কার জিতেছেন। তাঁর প্রতিষ্ঠিত 'খান একাডেমী' নামে অনলাইন ভিডিও টিউটরিয়াল প্রস্তুতকারী প্রতিষ্ঠান এখন ২৯টি ভাষায় পুরোদমে শিক্ষা দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে।


নিউ ইয়র্ক থেকে প্রকাশিত বাণিজ্যবিষয়ক মাসিক সাময়িকী ব্লুমবার্গ মার্কেটসের পাঠক রয়েছে বিশ্বের ১৪৭টি দেশে। অর্থনীতি বা বাজারে অর্থাৎ সামগ্রিকভাবে বিশ্বে পরিবর্তন আনতে পারে এমন প্রভাবশালী ৫০ ব্যক্তিকে নিয়ে তিন বছর ধরে তালিকা তৈরি করছে তারা। এবারের তালিকাটি তাদের অক্টোবরের ইস্যুতে প্রকাশ করা হবে। এর আগেই তাদের অনলাইন সংস্করণে এর একটি সংক্ষিপ্ত বিবরণ ছাপা হয়। এতে দেখা যায়, চিন্তাশীল ব্যক্তি (থিংকার) বিভাগে নাম এসেছে সালমান ও তাঁর খান ফাউন্ডেশনের। তাঁর তৎপতার শুরুর দিকটাও উল্লেখ করা হয়েছে এতে। সালমানের অলাভজনক শিক্ষামূলক ওয়েবসাইটে বর্তমানে চার হাজার ৫০০ ভিডিও রয়েছে।

সালমানের বাবা বরিশালের মানুষ। তাঁর জন্ম অবশ্য যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে। সালমান বিশ্বখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইআইটি) থেকে তিন বিষয়ে স্নাতক এবং হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ করেন।

সালমানের অনলাইন শিক্ষা পদ্ধতিকে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস অভিহিত করেছেন 'ভবিষ্যতের শিক্ষা' হিসেবে। পাঠদান পদ্ধতির কারণে তিনি ইতিমধ্যেই টাইম ও ফোর্বস সাময়িকীর প্রভাবশালীর তালিকায়ও স্থান করে নিয়েছেন।
বি.দ্র. বরেন্য  সালমান খানের “ খান একাডেমীর “ ওয়েব সাইটের জন্য ইংরেজী(একানে ক্লিক)বাংলা (একানে ক্লিক) করুন। অসীম জ্ঞানের ভান্ডার না পড়লে জীবনের সেরা ভুলেরে একটি হবে।
 সূত্র - কালের কণ্ঠ

0 comments:

Post a Comment